বিশাল পৃথিবী জুড়ে
এ কোন তান্ডবলীলা


ধুয়ে মুছে হয়ে যাক ছারখার
প্রলয়ঙ্করী রূপ
হুংকারে হুংকারে
আকাশে বৈশাখী মেঘের ভেলা


শতদল তৃণবল
সবই একই পথে চলে
তোমার করতলে


নাটাইয়ের বাহুডোরে
ঘুড়ি যেতে চায় উড়ে


ধংস্বাত্ত্বক পৃথিবী দেখি
সমুদ্রের জোয়ারে
আজ এ নতুন ভোরে।


(২০০০ অথবা ২০০১ অথবা ২০০২ ইং সনে "দৈনিক আজকের কাগজ" পত্রিকায় একটি ছবি ছাপিয়ে মন্তব্য চাওয়া হয়েছিলো, তার প্রেক্ষিতে এই কবিতা লিখি এবং ছাপা হয়।