এক সাগরে কতোটাই জল থাকে
সেই জলে কতোটাই আর ঢেউ উঠে
ঢেউয়ের তোড়ে কতোটাইবা জোয়ার আসে
জোয়ার এলে কতোইবা প্রলয় বহে
প্রলয় হলে কতোটাইবা ধ্বংস হয়
ধ্বংস হলে কারই এমন ক্ষতি হয়
ক্ষতি হলে যার হয় তারই হয়
বোঝার অতো সাধ্য কারইবা আছে


যা আছে তাতেই অসীম হবো
বিরাগ হবো, বিরহ হবো,
বিবাগী হবো, বিরাগী হবো


সুখ হলে তাঁকে ছোঁব
দূঃখ হলে ছেড়ে পালাবো...


২৪/০৫/১২