বুকের তাজা রক্ত দিয়ে লিখেছি কবিতা
নাম দিয়েছি বাংলাদেশ
এনেছি স্বাধীনতা।
শৃংখলতায় বন্দী ছিলাম
ছিলাম পরাধীন,
লাখো মায়ের স্বপ্ন নিয়ে করেছি দেশ স্বাধীন।
স্বাধীন দেশে উড়লো মোদের
স্বাধীন পতাকা।
সালাম বরকত জব্বার রফিক
কতো না মায়ের খোকা,
সব মায়েদের আহাজারি,
কোথায় আমার হারানো মানিক
কোথায় আমার খোকা।
তাদের হাতে এখন রয়েছে
লাল সবুজ পতাকা।।


(২০০০ইং সালে দৈনিক আজকের কাগজ পত্রিকায় প্রকাশিত।)