এক.
দক্ষিণা বাতাসে উড়ে পূবের মেঘ
বৈশাখেতে শ্রাবণ ছুঁয়ে বরষার বেগ
তোমাকে কাছে পেয়ে বেড়েছে আবেগ
অনুরাগে ঝরে ঐ মেঘের চোখে জল
পাহাড়গুলো ঠাঁয় দাঁড়িয়ে ঝরছে অবিরল
লজ্জ্বাবতী পাতাগুলোও বিনম্র চেতনায়
দিনের প্রখর তাপ হারালো রাতের সীমানায়।