১.
আমি যেমন দেখি
যেমন ভাবি
পাই না কভূ তারে
তোরা যে যাইস
আমার বন্ধুর বাড়ির ধারে
শুধাইস শুধু তারে...


২.
তুমিতো রাত চেনো
চাঁদ চেনো
তারা চেনো
জোছনা চেনো
চেনো না আমাকে
বোঝ না মন
দেখো না বোবা কান্না...


৩.
আমার শূণ্য ঘর
পূর্ণ হইলো
তোমার আগমনে
তুমি এলে নিশি রাইতের
প্রবল বরিষণে...


৪.
কেনো নুয়ে যাও?
মূখটা ওঠাও
তাকিয়ে দেখো
হাসে যুবতী চাঁদ।
কেনো উজাড় হও
বিরান করো
আহলাদে আঁকড়ে ধরো।
বালিকার ঘ্রাণ মেখে হাসনা হেনার মাদকতা
টের পাও কি?
মৃয়মান নক্ষত্ররূপি জোনাকীর গুঞ্জরন
আদুরে গলায় হুতুম পেঁচার বেহুদা ডাক।
নিজেরে কেনো একা ভাবো
কেনো বারবার নুয়ে যাও?
মূখটা ওঠাও
স্পর্শ করো আঁধাটাকে
পাবে নির্বাসিত আমাকে...


৫.
এসো রাতের কথা বলি
এসো চাঁদের কথা বলি
এসো তারার কথা বলি
বলতে বলতে কভূ ফুরাবে না কথার কাকলী...


৬.
চলো চন্দ্র অভিযানে
মর্ত্যের অভিমানে...