মৃত্যু ক্ষুধার পূর্বের ইতিহাস বলছি
আজন্ম অজৈবিক থাকা যতটা সহজ
রাতটা অতিবাহিত করা ততোটাই দূর্জয়
আমি নিতান্তই নাবালকের গল্প শোনাই


অশান্ত সাগরের বুকে ঢেউয়ের পসরা সাজাই
পিছিয়ে পড়া অথবা
দুর্বল ঢেউটাকে আবার জাগিয়ে তুলে প্রতিযোগিতায় শামিল করি
ঝাঁকিয়ে যায় আমাকে সুদ্ধো
জমকালো অন্ধকারেও


বুঝতে আমার বাকী থাকে না
সেও অনুভূতি পেতে চায়
অথবা অনুভূতি ভাগ করে দিয়ে যায়
নিথর শরীরে অথবা চৈতন্যে।


০৭/০১/১২