০১.  জেগে ওঠো


তুমি আমায় কাঁদাতে চাও বলে
নিজেরে আড়ালে রাখো
দূর হতে তোমায় একবার দেখি
তবু সাধ মিটে নাকো।
তুমি অন্তর জ্বালা মিটাও কেমনে?
আমারে পিয়াসে রাখো
আঁধার কেটে গেলো ভোরও হলো
একবার জেগে ওঠো।


                                                     ০৪/০৯/১২


০২.  তিনি


তিনি তখন আমার ছিলেন
তখন দু'চোখ মগ্ন ছিলো
চিন্তা ছিলো
চিত্ত ছিলো
একটা গোপন ভূবন ছিলো
ভূবন জুড়ে গগণ ছিলো
গগণ জুড়ে মেঘ রাঙিলো
মেঘ রেঙে ঝড় উঠিলো


কি হতে কি হয়ে গেলো


সে এখন অনেক দূরে
কতো দূরে কেউ জানে না
তার বিরহ কেউ কি মানে?
ঢেউয়ের তোড়ে ঝড়ের বানে
সদাই বুকে আঘাত হানে
আমার একটা সে ছিলো
তারও একটা আমি ছিলাম!


০৩.  তুমি


তুমি কাজল চোখের জলে
খোঁজ সুখ!
তুমি লাজে রাঙা হলে
লুকাও মুখ!


০৪.  যুগল শিষ্টাচার


তোমার সুখের পথে
আমাকে যদি অন্তরায় মনে করো
এসো সন্ধী করি
মেনে চলি যুগল শিষ্টাচার।


০৫.  অপেক্ষা


কেউ একজন অপেক্ষায় থাকে
সে আমি,
কার অপেক্ষায় থাকে
সে সে তুমি।


০৬.  অপরাধ


সেইতো আমার ছিলো
এইতো নেই
সেই এই হলো
এইতো সেই
আহারে চাঁদ কি ছিলো অপরাধ
করো আর্তনাদ।


০৭.  মিশ্র প্রতিক্রিয়া


পুরুষ সে তো সভ্য জীব
নারী সে তো মিশ্র প্রতিক্রিয়া
তুমি আমি বয়ে চলি যুগল শিষ্টাচার
কাল উত্তীর্ণ আধুনিকতা।


০৮.  কৃষ্ণ নারী


আর যাবো না
কৃষ্ণকায় ঐ নারীর কাছে
তার কাছে ভালোবাসা বলে যা ছিলো
তার সবই মিছে।