অলস পড়ে থাকে মাটির পঞ্জিকা
তালগাছ উপুড় হয়ে দীর্ঘ শ্বাস নেয়
পাহাড়গুলো বিলাসিতা করে নুয়ে থাকে
ঝর্ণা যেনো গতি পেতে বেগ না পায়
হারায় দিগন্তের নীলিমায় বৈষম্যের পদাঘাত
উদ্বেলিত যমুনার উদাসীনতা ঠেকায় চাঁদনী রাত
বদলে ফেলে এগিয়ে যায় সূর্যের প্রখরতা
মানবিকতা প্রশ্নবিদ্ধ করার দৃঢ় চিত্ত্ব
কার আছে হে?
লোকালয়ে বুনো ওল খায় খেঁক শিয়াল!
পাতারা মর্মর করে ওঠে
দৌড়ায় হরিণের পাল
জীবন্ত ইলিশের পোনা
অথবা হাতে চাঁদের কণা দূঃষ্প্রাপ্য
মোয়াজ্জেমের আযান শুনে
আধো ঘুম ছেড়ে বালিশে হেলান দিয়ে বসি
ঝাঁকে ঝাঁকে ধান শালিক বসে না গাঙচরে
শুষ্ক মৌসুমের উষ্ণ পাশবিকতা
এক ফোঁটা জলও তৃষিত মাটি হজম করে
জল পরি ভালোবাসা।



                                            -০৯/০৯/২০১২ইং