আকাশে উড়ে মেঘের পাহাড়
আকাশেই শোকের মাতম তাহার,
আকাশেই ছিলো ঘর
তবু কেন ক্ষণিকের আবেগে পাতে জমিনে বাসর।


মিলায়ে আসর
বিলায়ে কাঁসর
রেখে গেছে স্রোতের ধারা,
নিত্য মেঘ
চিত্ত খুলে
আকাশটাকেই যেন দেয় পাহারা।


শুণ্যে তাহার ছিলো ওড়া-উড়ি বিচরণ
শুণ্যেই ঢলাঢলি শিহরণ,
পরম আবেশে
উষ্ণ পরশে
মাটিতেই করিলো নিজেরে সমর্পণ।


হায়রে মেঘ
কতো যে তাহার আবেগ,
আকাশেই ছিলো যার ঘর
তবু কেন ক্ষণিকের আবেগে সে পাতে জমিনে বাসর।



                                                     ২৭/১০/১২