কখনও সংলাপ
কখনও রাতের আকাশ
মিছে মনে হয়...


বাড়ন্ত 'শৈশবে'
ফেলে আসা অতীত স্মৃতি
কভু ভুলে হারাবার নয়...


কখনও গান
কখনও স্লোগান
ভারী করে তোলে বুকের পাটাতন...


চোখের জল অনুদিত হলে
নদীর সমান্তরাল বলয়...


সাগরের টানে নিজেরে সঁপে দিয়ে
অপার মনে হয়...


নিয়তি কভু অস্তিত্ব গ্রাস করে না
এটাই অন্তিম বিস্ময়...


                                                 ০৪/০৯/১২