বারবার ফিরে আসে
স্মৃতির কাঁদা-মাটি ঘ্রান


এই সময়ের স্মৃতি জাগানিয়া
কত-শত উপাখ্যান


খু-উ-ব করে কেঁদেছিলো সে
মুছে দিয়েছিলাম তার
কষ্ট জমাট সেই চোখের জল
যা ছিলো অনর্গল


তবু তারে পারিনি ফেরাতে এই বন্দরে


ফিরে এসো!
দু' জনের এক সাথে পথ চলায়
কেউ একা হারে না...



                                                        ০৭/০৯/১২