কেঁদো না বাড়ন্ত পৌরুষ
কেঁদো না অপমৃত্যু


জন্মেছিলাম বলেই আমি
আজ মৃত্যুর মুখোমুখি


জন্মটা সাম্প্রতিক অতীত
মৃত্যু অবধারিত নিয়তী


কেঁদো না অপমৃত্যু
কেঁদো না স্মৃতির বেহালা
সকল স্মৃতিই আবেগী নয়
সকল মৃত্যুই কষ্টের নয়


কোন কোন মৃত্যু আছে দ্বগদ্বগে স্মৃতি বয়ে বেড়ায়
কোন কোন শেষেরও রেশ থেকে যায়


বাস্তবতায় ভ্রম হয়!
কে ডাকে অচেনা বন্দরে
আমিও বিষের বাঁশি
পোড়া মনে যত ক্ষয়


কেঁদো না বাড়ন্ত পৌরুষ
কেঁদো না অপমৃত্যু।



-১৭ নভেম্বর’ ১২