শব্দ সংক্রান্ত জটিলতায়
কবিতা লেখা হয়ে উঠে না
গাওয়া হয়ে উঠে না গান
দেওয়া হয়ে উঠে না স্লোগান
বলা হয়ে উঠে না ভালোবাসি


বোধ সংক্রান্ত আলস্যে
বোঝা হয়নি তোমার মানসিকতা
পাখ-পাখালির সুনিপুণ পরম্পরার ব্যাতিব্যস্ততা
সাগরে ঢেউয়ের উন্মত্ততা
ঋতুর মেয়াদি পরিবর্তন


আবেগ সংক্রান্ত কাল্পনিক ছোঁয়ায়
চোখ টুইটুম্বর
সাগরের জোয়ার
পাহাড়ের নুয়ে পড়া
প্লাবনের ইঙ্গিত
স্পষ্টত:ই অদৃশ্য ও অস্পৃশ্য...



-২১ নভেম্বর' ২০১২