আজন্ম আমি মানুষ
বোধ উবে গেলে বিষন্ন বদন
আমার শূন্যতায় কেউ কেঁদো না
কান্না অমঙ্গলের ইঙ্গিত দেয়
ধীরে ধীরে মন ভাঙ্গে ধ্যনের উঠোনে
নিমিষেই বনে যাই ফানুশ


আজন্ম আমি মানুষ
আমৃত্যু আমি মানুষ


আমি পুত্র, পৌত্র, প্র-পৌত্র
সকল পৌড়ত্বের ধারক
আমি আমার ভেতর জন্ম নেয়া
পূর্ব প্রজন্মের একমাত্র 'বংশী বাদক'


আজন্ম আমি মানুষ
আমৃত্যু আমি মানুষ


আমি রিপুর তাড়নায় ভুগি
আমি বিবেকের তাড়নায় বিবাগী
দুঃখ, কষ্ট, ক্ষোভ আছে,
আছে মানবিক গুণাবলী
আমি এখন পৌড়ত্বের সাধনায়
আস্বাদিত সময়ের গোধুলী...


আজন্ম আমি মানুষ
আমৃত্যু আমি মানুষ
আমি মানুষের ভিতরে মানুষ
ধারণ করা অতি সরল মানুষ ৷৷



                                         -৩০ নভেম্বর’ ২০১২