দায় এবং অভিপ্রায় দুটোই আছে
বেহিসেবি হিসেবের খাতা
চাঁদের বুকে স্পষ্ট হয়ে ওঠে নিদ্রাভঙ্গের আলামত
প্রকৃতিও অদ্ভূত বেশামাল
পৃথিবী কিঞ্চিৎ দোল খায়
অতিত দোহাই কাজে আসে না
ভবিষ্যতের চিন্তা নেহায়েৎ অমূলক
আমার চৈতন্য জুড়ে তৃষিত কামনার জোয়াল
দায় শোধেরও দায় থাকে খুব প্রবল
অভিপ্রায় অসীম
যতদিন বেঁচে থাকি সমান্তরাল...



১৩ ০৭ ১২