মানেনা,
গাজী সাহেবের মন কিছুতেই মানেনা
জানেনা
লোক ঠকাতে সে ভাই কিছুতেই জানেনা
অথচ
যেদিন পেশায় যোগদান করল অত্যুৎসাহে
বন্ধুরা
বলেছিল পই পই করে বারে বারে
এমন কাজ
আর যাই হোক তোর দ্বারা কিছুতেই হবেনা।


এখন ঐ
কৃষ্ণচূড়া গাছটার নিচে বসার চত্বর
তার কাছে
বেশি প্রিয় হয় যখন সেই গ্রীষ্মকালে
মক্কেলের
চেয়ে বেশি সংখ্যায় আসে ফুল দলে দলে
ঠিক তখন
মনে হয় আহা কি উদার মন হৃদয় তলে
এরা তো
দেয়না সৌন্দর্য্য বেশি তারে ক্ষমতায়
যে পারে
রাখতে অন্যরে আপনার পদতলে।


না কিন্তু
গাজী সাহেব কিছুতেই ভুলবে না বচন
যা কিনা
এক সময় দিয়ে ছিল পিতাকে তখন
যতই না
আসুক কাল বৈশাখীর ঝড় কাঁপিয়ে সদর
সে থাকবেই
খোলা তাদের তরে যারা আসবে ঘরে
বিপদে
আপদে তমস রাতে আশ্রয় তরে।


০৫.০২.১৩