তোমাকে কাছে পেতে আমার সে কি তীব্র আকাঙ্ক্ষা
শুদ্ধ হতে চলে দিবারাত্রির ব্যাঞ্জনগীতি
তুমি অন্ধকারে অলিগলি খুব ভালো চেনো
তোমার হাত ধরে আমিও এগিয়ে চলি রাত্রির পথে
ওই পথে তুমি দক্ষ নাবিকসম
ধীরে বহো, দমকা বাতাস, আলগোছে চলে রাতের আল্পনা
কখনো আমিও বনে যাই নিখুঁত মাটির কলস
জল রাখো, সঞ্চয় করো, উজানে পাড়ি দেবো, ভাসাবো ডিঙ্গি