শব্দ দিয়ে-
আবেগ, অনুভূতি, উচ্ছ্বাসকে
প্রকাশ হয়তো করা যায় ভঙ্গিতে!


বেদনাকে প্রকাশের শব্দ
যতোই থাকুক না কেন
তা কি-
যথার্থ হবে সঙ্গীতে!


আমার দৃষ্টিতে তুমি যতই উদার হও
তোমার সৃষ্টি কি-
আদিমতার বেড়াজাল পেরেছে টপকাতে!


তাবৎ প্রতিকূলতাকে কি-
আপনের আবহে আনা যায় স্বন্ধিতে!


--০৯.১০.১০


"বাংলা আমার ভাষা"