নীড়ে শোভা বাড়ীটার কথা মনে আছে?
দুর্বৃত্তের অবাধ যাতায়াত ছিল
কতিপয় অধ্যাপক! ছাত্র, সকলের
বসন্তের কোকিল, পাড়ার কুকুরগুলো পাহারায় থাকে
দুর্বিনিত নেশায়!
ওই নিশাচরও বাদ যায়নি
আহাম্মক ভেবে এই অধম বিবেক
উত্তর খোঁজার বৃথাই চেষ্টা করে
ফলতঃ আজ পরিষ্কার, দৃশ্যাবলীতে
কেউ যদি সখিপুর বলে, ওই বাড়ীকে
কেউ যদি ভেবে বসে কোল বালিশ
তবে কার কাছে করবো নালিশ!
প্রতিটি কক্ষে, প্রাগৈতিহাসিক লীলা
ধ্বনিত হয়, তৃষিত গোঙ্গানির গান
দংশিত হয়! রাতের জোয়াল
এ তো উর্বর মাটি,
চাষাবাদ ছাড়াই ফসলের শ্রেষ্ঠ ভাণ্ডার!


২২.০২.১৩