রক্তের চাদরে অক্ষর দিয়ে
কিছু লেখার আবশ্যকতা নেই
কারণ-
একটি ছবি হাজার শব্দের কথা বলে!
চোয়ালে স্মৃতির মিনার
আঁকতে হয় না
কারণ-
চোখের নোনা জলে আবেগের বাঁধ ভাঙলে
কারো বুঝতে বাকি থাকে না
এই শোকের গভীরতা!
বুক চাপড়িয়ে-
কেঁদে বোঝানোর দরকার নেই
এই বুকে ভীষণ ব্যথা, ভীষণ হাহাকার!
কারণ-
পাঁজর ঝাঝড়া হয়ে গেছে
ঘাতক বুলেটের আঘাতে!
যার ভাই শহীদ, বাবা নিখোঁজ, মা বাকরুদ্ধ, বোন ধর্ষিতা
তাঁকে উপাধি দিয়ে, পদক দিয়ে,
স্বান্তনা দেয়ার কতই না বৃথা চেষ্টা করি!
তারপরও-
বাঁধ ভেঙ্গে ধেয়ে আসে
শোকের জ্বলচ্ছাস!
কারণ-
স্বজন হারিয়ে নিদারুণ কষ্টে কাটাই জীবন, মোহনায়।।

--২৬.০২.০৯