মৃত্যু চায় না ওরা ধ্বংসের আমন্ত্রণে
বিবেক হীন জাতির জন্য মৃত্যুই শ্রেয়
মৃত্যু যখন কটাক্ষ করে বলে আমি দেবদূত
আমিও মৃত হবার বাসনায় সর্বদাই প্রস্তুত
লাশের মিছিলে বিলাসী কোর্তা পরে পুত্র শোক দেখায় অসভ্য জাতি
বেহায়া শকুন ইজ্জত ঠাওরে না
নির্লিপ্ত মোনালিসাও একদিন ভেংচি কাটবে
ইতিহাসের পাতায় মধ্যযুগ হাঁটে বৈরী বাতাস
ধ্যানের উঠোনে পা বাড়ায় গোধুলীর লাল আভা
আকাশের নীল সম্ভ্রম
জোছনার গলা টিপে ধরে হায়েনা মেঘ
পৃথিবীর কোল জুড়ে নেমে আসে তীব্র হাহাকার
নদ-নদী, পশু-পাখি করে বোবা কান্না
শ্রাবণের আবেগ ঝরে তৃষিত বন্দরে
ভেসে যায় ভূ-ভাগ
জেগে উঠে চর
সবুজ বনানীতে আবার জাগবে নিশ্চয়ই এই মরু প্রান্তর...


২৬/০৪/২০১৩