সুড়ঙ্গের এপারে আমি,
আমাকে ঢোকালাম
ওপারে গোঙ্গানীর মিহি বারুদ
ক্ষণে ক্ষণে কাঁপিয়ে যায়, ঝাঁকিয়ে যায়
উত্তাল তরঙ্গের আদলে
ভূ-মধ্য সাগরের আগ্রাসী ঢেউ...


তুষ্টির ব্যাকরণ সমৃদ্ধ হয়
তপ্তগীতি, শব্দগীতি, ধীরগতি
ওহফ... ওহফ...


অগ্নিগিরির লেলিহান
মৌন সম্মোহন, নিরব আস্ফালন


নাক গলে বেরিয়ে পড়ে তপ্ত সীসা,
লাগামহীন ঘোড়ার টগবগ... টগবগ...
সোঁদা মাটির কোমল ঘ্রাণ
মানবিকতার আরেক মাত্রা...


অতঃপর--
আরেক জীবন...



--৩০/০৪/১৩