কেন জানি আমার দূঃখ বোধে
মেঘ পায় কোমল খোরাক
ভাসে আবেগের গড্ডালিকা প্রবাহে
তপ্ত মরু যেমন তৃষিত থাকে বিক্ষুব্ধ ঝড়ের পূর্বাভাসে


একদিন আমি এতটাই আহত হই
মানবিক বিপর্যয়ে পড়ে চৌকষ পৃথিবী
হয়ে যাই পাথর, নিথর!
চোখ হয়ে যায় মেওয়ার জেলি
ক্ষয়ে যায়, রয়ে যায় দূঃখবোধ
অতি প্রাচীন মমত্ব


ধ্বংস থেকে জন্ম নেয় অভিমানী পাহাড়
আকাশের কাছ থেকে চেয়ে নেয় মানবিক আখ্যান
উদাসী হাওয়া নীল রঙা বেদনা ছাই ভষ্ম ক্রোধ
ক্রোধে উন্মত্ত হয়ে বোবা কান্না
ঝর্ণা বলি, সুমিষ্ট মাটির প্রভাবে নদীর করিডোর ব্যবহৃত হয়,
আইনগত সুখাধিকার!
সাগরে মিশে আরো বিক্ষুব্ধ হয়
সেই আমি হই অভিমানী পাহাড়
উদাসী হাওয়া, ছাই রঙা ক্রোধ বোবা কান্না


অতঃপর ঢেউ রুপে চলে আকাশ স্পর্শ করার তীব্র প্রতিযোগিতা
তুমুল অবগাহন
কখনও আকাশ নেমে আসে
কখনও আমিই উঠি আকাশের সমউচ্চতায়
নিমগ্ন, নিমজ্জীত...



২৫০৪১৩