সূর্য তাপে নুহ্য হও তুমি
চন্দ্র জোছনায় হও পুলকিত
একই দিনকে তুমি ভাগ করে
কর দিবা-নিশি, কর দ্বিখন্ডিত...


আলোর মশাল জ্বালাও নিশীথে
নতুন আলোর সন্ধানে
প্রভাত বিদায়ে জেগে ওঠো
চাঁদ জোছনার স্পন্দনে...


আলোকিত পুষ্পরাগ, অযাচিত ঘোর
মেঘের পরে সূর্য উঁকি, আঁধার তরায় ভোর...


২৩০৫১৩