বৈরাগ্য জীবন আমার ভালো লাগে না
ভালো লাগে না ধ্যানমগ্ন যিশু হতে
ওপাড়ার অনুর্ধ্ব চল্লিশের নর্তকী দলের কেউ
এপাড়ায় শীতলক্ষ্যায় স্নানে এলে
আমরা অন্ধ সাজি
যিশু ভঙ্গিমায় ধ্যানে বসি উপোসী আশ্রমে।


আশ্রম কে চালায় জানেন?
জড়তায় আড়ষ্ট বন্ধু পুরোহিত!
অতিষ্ট পল্লিবালার প্রাত্যহিক অভিযোগে,
দশাশই বন্দি কয়েদির মতো সদাশয় ভূবন তার।


বৈরাগ্য জীবন একোন জীবন!
ধ্যানমগ্ন যিশু এও আরেক প্রহসন!


আমি চাই বিহঙ্গ জীবন।।