নিষ্প্রাণ ইটের দেয়ালও ডুকরে কেঁদে উঠে
জমে থাকা ক্রোধে অথবা বোবা আর্তনাদে
চেপে থাকা পাথরটা সরিয়ে বলো আমি অহিংস
বেঁচে থাকাই আমার শ্রেষ্ঠ অর্জন


নির্লিপ্ত চাঁদ সরল সমীকরণ মেনে জোছনা বিলায়
কিঞ্চিৎ বেহিসেবি চাহনিও লোপাট করে মৌন মুর্ছনায়


মুগ্ধকর তুমি কোন সে যাদুকর
অচেনা ফাগুন অবারিত সরোবর
আমার বেহুলা আমাকেই করে তোলে উপোসী প্রবর