বিদর্ভ নগর তোমাকে চেনে
আরো চেনে সন্যাসী নাগর
তোমার অতিমাত্রায় নাগরিক হয়ে ওঠা
আমাকে পৈশাচিক করে তোলে।


এতটা নাগরিক না হলেও নগর চলে!


বারবার তাঁতিয়ে তোলে
মিথ্যার প্রশ্রয়ে গড়ে ওঠা
তাবৎ প্রেমিক শহর।


তুমি এতটাই নাগরিক
মানবিক জোয়ার নেই অথচ উত্তাল সাগর।


যে শহরে আবাল্য বেড়ে ওঠা
সে শহর আমার নয়!
বো-কা পু রু ষ!
এর বেশি মানবিকতা কে শেখাবে কাকে?
কে দেখাবে এ শহরেও বাঁধা যায় ঘর
চলমান নাগর নিয়ে দিব্যি চালানো যায় বাইজীর স্থায়ী সংসার!