পৃথিবী যখন চাঁদের খুব কাছাকাছি গিয়ে বলে ভালোবাসি
চাঁদ লাজে রাঙা হয়ে জোছনায় ভরিয়ে তোলে সমস্ত পৃথিবী
উতলা হয় আরশির পড়শী
ভালবেসে চাঁদ বিলিয়ে দেয় নিজেকে
পৃথিবীও সয়ে যায় পরিমিত আস্ফালন
পৃথিবীকে ভালবেসে চাঁদ তার সাম্রাজ্য বাড়াল
পৃথিবীও তাঁতানো অসুখ
মুখবুঁজে সারিয়ে তোলে
মেঘগুলো সার্থপর
কারো সুখ সইতে পারে না
বৈরী প্রহসনে বিক্ষুব্ধ করে
রোজ তাড়িয়ে বেড়ায়


সার্থক সরলতা


একাকী চাঁদ একাই রয়ে যায়
পৃথিবীটার অন্তরালে সবুজে ভরিয়ে তোলে আরেক প্রণয় বোধ সূর্য
তপ্ত রোদে আরো তেজস্বী হয়
আরো বেগানা হয়


অন্য সময় সেই গল্পটা শুনিয়ে যাবো
তারাগুলির অন্তরে বিক্ষুব্ধ সময়ের কথা নাইবা বলা হলো


গল্পের শেষটা ভোলা গেলেও
শুরুটা  অমলিনই রয়ে যায়


সেই থেকে
চাঁদটা মাঝে মাঝে খুব বেশামাল হয়
এতটা বেশামাল এর আগে হয়নি কখনও হয়নি চাঁদ
ভালোবাসা ভরিয়ে তোলে
খুব করে ভাবিয়ে তোলে
সেই ভাবনায় পৃথিবী হয়তো নেই
ধ্বংসস্তুপের মধ্যে জেগে থাকা পুরাকীর্তির চিহ্ন বিদ্যমান
হাহাকার শুধুই হাহাকার
ঝড় শুধুই ঝড়
প্লাবন আবার সতেজ করে