মুগ্ধ হতে চোখের দেখাই সার
দগ্ধ হতে তোমার দেয়া ফুঁ'য়ের জীবন কিছুটা কাল ক্ষনস্থায়ী
দীর্ঘ জীবন বিষিয়ে তোলে
এই নাহলে লীলাবতী
তোমার লীলা রুগ্ন হলে অপর কোন বাগদ্বত্তার প্রণয় ভূবন আরও না হয় একটুখানি কাঁপিয়ে দিও
তবুও তুমি আলোর নাচন
মরিচিকায় বিরস বদন
দেহান্তরে ক্ষণিক জীবন আবার তুমি নেহায়েৎ পাবে
জলের কলস জল ধরে না
রিক্ত করে শুন্য পায়
না হয় মলিন করোটিতে
তোমার মতো বিষের নাগাল নাইবা পেলাম
তবু আমি ক্লান্ত হয়ে মৃত্যু মুখে পতিত হবো।