সুখী মানুষ দূ:খের চিত্রকর
অবান্তর এই সময়টুকু
শিল্পকলার খোরাক হলে তাতেও কোন আপত্তি নেই।


এতটা কাল একলা ছিলাম
ছিলাম বলেই আপন ছিলাম
বেঁচেছিলাম নিজেই নিজের মতো
তোমার রতির সঙ্গি না হয়, নাইবা হলাম
তাতেই তোমার বিষাদটুকু বাড়িয়ে দিলে যতো।


আমার জীবন আমার মতো
শুকনো মরিচ পাতার মতো
নির্বিবাদে এটাও না হয় বানের জলে সলিল হবে
দূ:খগুলো ভাসিয়ে নেবে খড়কুটো আর লতা-পাতার মতো।