'সত্য' নামের জোয়ান মাইয়াটা বড় অত্যাচারী,
তার অন্তরে নিষ্ঠুর এক আততায়ীর বাস।


পৃথিবীর কোমল কারো মনকে বিষিয়ে তুলে এক অমানবিক আখ্যান রচনায় ব্রত এই কাঠুরিয়া,
মনের শিকড়সুদ্ধ উপড়ে ফেলে।


সত্য নির্মম জানি, তাই বলে এতটা পাষাণী!
এই সত্য মিথ্যার প্রকোষ্ঠে আটকা পড়েছে।


আমি সত্যকে ঘৃণা করি!
সত্য আজ জঘণ্য মিথ্যায় তছনছ করে মহুয়া বন, দীর্ঘ কোমায় থাকা পাহাড়,
উত্তাল করে সাগর,
মাটি ফুঁড়ে বেরিয়ে আসে গলিত আভা।


আজ সত্যের নিশ্ছিদ্র নিরাপত্তা প্রয়োজন।