মৃত্যুর কাছে তুচ্ছ করেছি জীবন
আলগোছে মিটিয়ে দিয়েছি বিবর্তনের দায়
সভ্যতার যতটুকু আড়ালে ছিল
প্রকৃতি তার প্রারম্ভিকতা শেখায়
নির্বাসিত জীবনের আহ্লাদ প্রত্নের খুব কাছাকাছি
আমাকে আন্দোলিত করে, আমাকে ভাবায়।