তোমাকে মমি করে রাখবো ঘন্টা আধেক
সময়টুকু শ্লথ করে সূর্যটাকে বসিয়ে রাখবো ঠিক মাথার উপরে
দিবানিদ্রায় সারিয়ে তুলবো বাকিটা অসুখ
একটুও ক্লান্ত হবনা

পিঁপড়েরা সারি সারি অপূর্ব বাহারী ঢঙ্গে চালায় জীবিকার অনিবার্য গান
মোম ভেবে মুখে তুলে আবার ওগলায়
বেঁচে যায় চিরনিদ্রায় শায়িত ইনকা শিশু
মমি ও মোম তপ্তরোদেও অক্ষতই থাকে