যেটুকু সময় আমার সংযম বোঝে,
রাত হলে কাছে ডেকে নিয়ত ফিরায় উল্লাসে,
এতটা চিৎকার করে ক্ষনিকের উম্মাদনা আড়াল করা যায় না।


সময় কি এতই পাষাণ জানা হলো না?


যতখানি কাছে থেকে ফাগুনের প্রহসনে নির্বিকার ছিল রাত,
তার থেকে ঢের বেশী পূর্ণিমার আমন্ত্রণে বেহিসেবি দুঃখের প্রপাত।


শিষ্টাচার মেনে যদি প্রণয় হয়,
তা জেনে বিষণ্ণ দাঁড়িয়ে থাকে সময়।