শব্দকে আমি খুব কাছ থেকে দেখেছি
গড়তে জানে
ভাংতে জানে
কখনও কখনও বিস্ফোরিত হয়ে আঘাত হানে
মাটির প্রাণে...


শব্দতো একা নয়
একটি দেশলাই কাঠি দিয়ে জ্বালালেই নি:শেষ হবে


শব্দেরও আদি-অন্ত আছে
আছে ভাংগা গড়ার যাবতীয় ক্রমবিকাশ


শব্দ দিয়ে তুমুল কোন প্রতিযোগিতা হলে
কিছু শব্দ লাজুকতায় নিজেকে লুকায়
নি:শব্দে আড়াল খোঁজে