বিপরীত স্রোতে খুব বেশী করে সাঁতার কেটেছি,
উল্টো রথে হেঁটেছি কাঁটায় বিছানো পথ,
বহুদা পথ বেহুদাই মতের শপথ ভাঙ্গায়,
বিনিময় হীন সভ্যতার পরাভব আমাকে নি:সঙ্গ রেখেছিল যুগের পর যুগ।


এর বেশী একাকীত্বেও এখন আর ক্লান্তি আসে না,
বয়সে ঢের কেউ বাহুডোরে বেঁধেছিল মিছেমিছি,
তারে ভেবে এখন আর ভোর হয় না।


হয়েছিলো কি?


ভোরের কাব্য রচিতে রাত দেখা লাগে,
অন্তরালে থাকে জোছনার মাখামাখি,
শীতের কুয়াশা ধবল পূর্ণিমায় স্নান করে।


আমি বিহঙ্গ!
এত আবেগ কোথায় রাখি।