রাত পেরুলেই যদি ভোর হয়
তবে, ভোরের আগে এসো
এসো, বসন্তের আগমনে
এসো, মাতাল হাওয়ার আমন্ত্রণে।


তোমাকে কবিতা ভেবে আমি প্রসব যন্ত্রণায় ভূগি
তোমাকে প্রেরণা ভেবে আমি সংসার বিবাগী
তোমাকে সূর্যের কাঙ্খিত সোনালী ফসল ভেবে উদ্দাম নাচি ভৈরবী।


তোমাকে রাত ভাবি
তোমাকে তারা ভাবি
তোমাকে চাঁদ ভাবি
মায়াবী জোছনা ভেবে হই লুটোপুটি।


এই কাঙাল রাতে এর বেশী ভালোবাসা আমি বিলাবো কাকে,
কাকে শেখাবো বুলবুলির বুলি ছাড়াও ভালোবাসা হয়,
বাঁচার তাগিদ পাই বালিকার 'প্রথম সম্ভাষণে' ।।