কিশোরীর চিকন উরু বেয়ে গড়িয়ে পড়া সজল ধারা পায়ের পাতায় লেগে আলতা মনে হলে ছুঁয়ে দেখি
যেন রঙ তুলির আঁচড়ে ফুটিয়েছে শৈল্পিক যোনিমুখ বিশুদ্ধ আঁকিয়ে
হঠাৎ বিয়ের খবরে মূর্ছা যাওয়া গ্রামীণ সম্ভ্রম


জাতির ইজ্জতে ঠোকর মারে বেশরম শকুনের দল
ধর্ষণ করে উল্লাসে মেতে ওঠে সানাই বিহীন যমজ ভূখা
কোরাসে গেয়ে চলে মাতৃ জঠর যন্ত্রণাগীতি


ওঠ খুকি!
আজ তোর বিয়ে বলে গগনস্পর্শী চিৎকারে কাঁপিয়ে তোলে ফাগুন-বসন্তে রাঙা আকাশ
হিমালয় সমেত ভূমি ভূ-কম্পনের আদলে ঝাঁকিয়ে তোলে পিতার গোঙানি মায়ের হাহাকার


নিমিষেই ছড়িয়ে পড়ে পাড়া-গাঁয়ে, শহর-তল্লাটে, দেশ-বিভূঁইয়ে
খবরে উঠে আসে নাগরিক জীবনে নেমে আসা দূর্যোগ
সূর্য কিরণও অভিবাদনে নুয়ে পড়ে
সমাহিত করা হয় কিশোরীর স্বপ্নসমেত গোধূলি বিলাস
জাতীয় ঐক্যের প্রতীকে রূপ নেয় অবিনাশী প্রিয়বালা


১৬/০২/১৪
০৩:১৯am