পাখির কানে ঝুমকো পরানো
বৃষ্টি তুলেছে নূপুর নিক্কন শান্ত জলের গায়
কে ডাকে মোর হিয়ার নাম ধরে
জানি না কে সঙ্গী হবে অচিন গাঁয়ের যাত্রায়
সেই সে গাঁয়ের বাসিন্দা সব মেতেছে উৎসবে
ফেলে যাওয়া সুহৃদ-স্বজন কেবলই ধূসর হবে
প্রকৃতির বিষন্নতা ভাবনার লাগাম টানে
আত্মার আত্মীয় সব ফেলে চলে যায় নিদারুন অভিমানে
ওপারে পূর্ব পুরুষ প্রিয়জনের সান্নিধ্য পেতে আশায় বুক বাঁধে
এপারে নিজের কাণ্ডারীসব হারানোর শোকে কাঁদে
আমার চোখের জল শুকালে গঙ্গা করে ভর
এই অমাবশ্যার ঘোর কাটাতে আসবেই প্রহর


১৯/০২/১৪
১২:২০am