কতটা ভুলে তুমি ভুল গড়েছো
বুকের জমিন জুড়ে সাগর খুঁড়েছো
এমন জলের খেলা তুমি শেখালে
সকালে দেখাও রোদ মেঘ বিকালে


সে সাগরে জোয়ার আসে ছুঁয়ে যায় বোধ
বিরূপ জোয়ারে সখির বেড়ে যায় ক্রোধ
দক্ষিণের বাতাস জোরে উত্তরে ধায়
একসূত্রে গেঁথে চলে ভিন্ন মাত্রায়


জলের জোয়ার চলে ধেই ধেই করে
বাতাসেরও ঢেউ আছে দিগন্ত পরে
জলের জোয়ার এলে বাতাসও গায়
বাতাসের জোয়ার বুঝি সমুদ্র যাত্রায়


২৪/০২/১৪
০৮:২৭am