নৌকা ডুবেছে বলেই তরীতে উঠিল জল
প্রশ্নাতীত বিরহে সৃজিত হলো করুন দুঃখ গাঁথা
তার নামে নিয়েছি কিনে অবারিত মৌনতা
রাঙাই জীবন, চেতনা হোক আরও সমুজ্জল


গোধূলি ডুবেছে বলেই তারার ঝিকিমিকি
এখনও আলোর ফুলকি ছোটায় বিষন্ন ঘোর
কিরূপে পেলে হবে রাত্রির নীল দিগন্ত প্রহর
পূর্বে চিনেছি আট, অদ্য চার, মুক্ত রেখেছি সিকি


অপরূপ রাতের গায়ে আল্পনা আঁকে কিছু অবুঝ তারা
চাঁদ গেছে বিরহ নির্বাসনে হয়ে দিশেহারা
ফিরে পেতে রোজ করি আকুল নিবেদন
নচেৎ এমনে বাড়ায় উতল প্রহসন
কিছুটা মনের মত যারে মনে হয়
এমন রাতে সে আমার ছিল এইতো তার পরিচয়


০২/০৩/১৪