(২৮এপ্রিল জাতীয় আইনগত সহায়তা দিবস২০১৪ উপলক্ষে)


করি এবার নিবেদন
দেশবাসী হোন সচেতন
আইন-আদালত হাতের কাছে
এখন সবার জানা আছে
গরিব-দু:খির মামলায়
লিগ্যাল-এইড আছে সহায়
সমুদয় মামলার ব্যয়
সম্পূর্ণই সরকার দেয়


যখন আপনি এজাহারকারী কিংবা ফরিয়াদী
চাইলে হবে রাষ্ট্র আপনার মামলার বাদী
যখন আপনি প্রতিপক্ষ
মামলায় জেতা আসল লক্ষ্য
করুন যোগাযোগ স্থানীয় লিগ্যাল-এইড অফিসে
নিয়োজিত উকিল করবে সহযোগিতা সম্পূর্ণ সরকারি ফিসে


যখন আসামী হয়ে আপনি থাকেন জেলে
খুবই আনন্দ লাগে প্রত্যাশিত আইনি সহায়তা পেলে
পরিবার ছেড়ে যখন থাকেন অন্তরীণ
হাহাকারে বুক ফেটে যায়, স্মৃতি অমলিন
স্ত্রী-সন্তান স্বজন-বান্ধব অপেক্ষায় আপনার
কোন সে আইনজীবী হবে আপনার জামিনদার
যদি ভরসা না পান কোন আইনজীবীতে
মামলা পরিচালনা করতে পারেন নিজের জবানিতে
আইনের সতসিদ্ধ বাণী নিয়ম বাঁধাধরা
বিনাদোষে শাস্তি না পাক, দন্ডিত আসামী পাক ছাড়া


বিচারক-আইনজীবী সাংবাদিক-জনপ্রতিনিধি আর পুলিশ
একসূত্রে গেঁথে চলে সত্য অহর্নিশ
জি আর-সি আর, পারিবারিক মামলায়
আপোষরফা মূল হয়ে যায় যখন উভয়পক্ষই চায়
সেক্ষেত্রেও লিগ্যাল-এইড আছে মধ্যস্থতায়


জাতীয় লিগ্যাল-এইড মানবিক এক প্রতিষ্ঠান
সেবার মানষে তার সতন্ত্র অবস্থান


(খসড়া )
০৯/০৪/১৪