ইচ্ছে নামের বিষম ঘোরে
বদলে দেবার ইচ্ছে ছিলো
রোমাঞ্চকর প্রেমের পূরাণ


ফিরিয়ে দেয়ার ইচ্ছে ছিলো
পঞ্চাশোর্ধ সেই রমনীর
অষ্টাদশী রূপের ঝলক


সঙ্গী করে আজও ঘুরি
ক্লান্ত শহর, মরা নদী
ঢেউ বিহীন এক জোয়ার এসে
ভেসে যাওয়া প্রাচীন নগর


আমার নদে জোয়ার এলে
ঘোমটা তুলে আড়াল খোঁজে
জীবন্ত এক মানবী গাঙ
পাছে আবার দুই মোহনা এক হয়ে যায়


লুটেরা জল ভাগ বসাবে
সাম্রাজ্যবাদের কঠিন থাবায়
কি এসে যায় মরা নদীর
উল্টো করে সাঁতার কাটায়


২৩/০৪/১৪
১১:৪৯অপরাহ্ন