কাজলের জল পড়েছে জলে
চোখের জলে কাজল খেলে
উতল গাঙে, সখির গায়ের শ্যামল রঙে


হাতের রেখা আঁকা বাঁকা
একইরূপে ভাগ্য রেখা
সখি দেখায় চেনা সেই রঙে
নিয়তিতে থাকে যেই লেখা
ভাবনার মরিচিকা
ও তারে চিনি চপল বেগে চেনা সেই ঢঙে
সখির গায়ের শ্যামল রঙে


সখি চেনায় জাতি নামে জাতিস্মর
পতি নামে ঈশ্বর
ঈশ্বরের গোপন বিলাস চিনি
সেজে থাকা সঙে
চেনা সেই ঢঙে
সখির গায়ের শ্যামল রঙে


২৬/০৪/১৪
০৬:৪৬অপরাহ্ন