আছি! অদ্ভুত রকম ভালো। নিজের জন্যে যা চাই, তা'ই পাই। আচ্ছা মানুষ কখন হতভম্ব হয়? ধরুন আপনি কারো বিষোদগার করছেন, তখনই সে আপনার সম্মুখে এসে দাঁড়ালো। আপনি তাঁকে এড়িয়ে যাবেন? নিজেকে সামলে নিয়ে স্বাভাবিক থাকবেন? প্রসঙ্গ পাল্টাবেন? যাকে দেখলেই  মনের মইদ্যে শিহরণ জাগে, তারে নিয়া আমি বিষোদগার করতে যাবো কেন? সে বুঝুক আর না বুঝুক! নারীদের একরকম বিস্ময়কর সৌন্দর্য আমি আবিষ্কার করেছি একহাতে চিকন চুড়ি পরা! যাকে তাকে তেমন অনুরোধ না করাই শ্রেয়! আমার কাছে কাকপক্ষীর দারুণ এক মায়াবী আবদার আছে। সে কখনো মিছিলে যেতে চায় না। আমি যেন সে অনুরোধ রক্ষা করি! ফুলের বাগান এর চেয়েও বেশি সুন্দর লাগে ফলদ বৃক্ষের বাগান। একদিন আমি মিছিল থেকে হারিয়ে যাই! আমার গ্রামে যে রাস্তায় আমি চলাচল করি সে রাস্তা হারিয়ে আমি ভিন্ন গ্রাম থেকে দেখেও চিনতে পারিনি! সেদিন মনে হয়েছিলো আর বাড়ি ফিরতে পারবো না। পাশেই নানাবাড়ি! লাগোয়া রেলস্টেশন। রেললাইন ধরে সেই স্টেশনকে গন্তব্য ধরে নিজ গ্রামের ওপর দিয়ে হেঁটে গেছি অথচ অচেনা মনে হলো সবকিছু। মিছিল ছত্রভঙ্গ হয়! পুলিশ লাঠিচার্জ করে! টিয়ারগ্যাস ছুঁড়ে মারে! কখনো পিপার স্প্রে করে! জনতা প্রতিবাদে সোচ্চার হয়! আন্দোলন দমন হয়। মানুষ কাজে ফিরে! দ্রব্যের মূল্য বাড়ে! মানুষ অভ্যস্ত হয়ে যায়। সরকার নির্বাচন দেয়। জয়ী হয়! সাধারণ মানুষ ভাগ্যবিড়ম্বিত থেকে যায়। রাস্ট্র সমুদ্র জয় করে। মহাকাশে আধিপত্য দেখায়। মিয়ানমার যুদ্ধের উস্কানি দেয়। আমরা যুদ্ধবাজ নই!


০৭/১০/২০২২