১. দেশব্যাপী ফেনী স্টাইল চাই


জেনারেল ফিতা কেটে একটি শো-রুম উদ্বোধন ঘোষণা করলেন। মুহুর্মুহু করতালিতে আগত অতিথিদের উচ্ছ্বাস! উত্তর কোরীয় নেতা যখন ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালান পিতামহীতুল্য সকলে একই ছন্দে একই তালে যেমন করে তালিতে উচ্ছ্বাস ব্যক্ত করেন অনেকটা সেরকম। এখন জেনারেলের পরনে উর্দি নেই! জেনারেল শব্দটির সাথে একধরনের বারুদ বারুদ গন্দ পাওয়া যায়! শাব্দিক অর্থে যতটা সাধারণ মনে হয় তিনি ততো সাধারণ কেউ নন। সে অর্থে এই জেনারেল শব্দটির অর্থ হওয়া উচিৎ অসাধারণ কিংবা ক্ষমতাবান। আদতে তেমনটা নয়। একজন জেনারেলের তাকানো স্টাইল পুলিশের মত হয় না। সেই উর্দি বিহীন লোকটাই নির্বাচনে জয়ী জনপ্রতিনিধি। আসুন আমরা জেনারেলদের সম্মান করি! যে কোন স্টাইল শুনলে আগে চুলের বিভিন্ন কাট মনে করিয়ে দেয়। এখন দেশব্যাপী সেটা ফেনী স্টাইল!  নির্বাচনের ফেনী স্টাইল! তাই বলে কেউ ভেবে বসবেন না, জেনারেল ফেনীতে থাকেন। রাজনীতি করেন। আচ্ছা আমিও তো ভিনদেশী কোন গল্প বলে চালিয়ে দিতে পারি এই গল্পটা। অথবা বলতে পারি এই গল্প কাল্পনিক!  কারো সাথে মিলে গেলে কাকতাল মাত্র! মানুষ কি এতই মূর্খ যে স্বাভাবিক কথার তাৎপর্যও বুঝবে না? মানুষ সমুদ্র ভালোবাসে অথচ নোনাপানি পান করে না! নিজের দুঃখে নির্বিকার থাকে। অন্যের দুঃখে সান্ত্বনা দিতে কার্পন্য করে না কোনদিন কোন কালে। দেশব্যাপী ফেনী স্টাইল চাই!


০৩/১০/২২


২. রাবার স্ট্যাম্প


আমার একটা ইন্সটাগ্রাম আইডি আছে। মূলতঃ ফেসবুক লিংকড। দোয়েলের মাসী যখনই আমার ফেসবুক স্টোরিতে ঢুঁ মেরেছে তখনই জানলাম। আচ্ছা মানুষ কখন বহুগামী হয়? আর সমকামিতা কি তার আগ্রহে থাকে? একদা একটি মহিলা যখন খলখলিয়ে হাসতো কাব্যিক ভাষায় বারবনিতা তাকে কেন বলবেন আপনি? গণিকা? বারোভাতারি বলাটাও অন্যায় হবে! আচ্ছা কারো যদি ছেলেধরা স্বভাবজাত হয় তাহলে আপনি কেনইবা তার প্রতি আগ্রহী হবেন? একদিন রেলপথ ডিঙিয়ে হাঁটাপথে যেতে যেতে পথে পূর্ণিমা রাতে চাঁদ উঠেছিল গগণে? ধার করা একটা পঙক্তি নিজের মতোই লিখলাম। কেসকাঁইয়া রিক্সাওয়ালাও পাঙ্খার মতোই টানে গায়ের সমস্ত শক্তি দিয়ে। এতো শক্তি দিয়া যদি মরদগিরি ফলায় তই একটা কারবারই অইতো! ঢিঁসসুঁ...। আচ্ছা যাক। আসি কলাপাতা রঙ ঢঙ খিমার এবং পুরুষ আসক্তির কথায়। লাজ কিংবা তসলিমা নাসরিনের লজ্জ্বাও সলজ্জ সহানুভূতি প্রদর্শন করে পালাবে! আমার কোন স্বীকারোক্তি নেই। ইচ্ছা এবং অভিব্যক্তির মাঝে নিশ্চিন্ত ফারাক তার দেখা যায় না। আচ্ছা বলুন তো? এখানে বয়ান কৃত সকল কথাই কি একজনকে নিয়ে? ভাবুন! চুল পড়ে যাক। পাক ধরুক। আমি খোলাসা করুম না!


০৪/১০/২২