পৃথিবীতে বাড়তে হলে প্রতিযোগিতা লাগে কেউ আসলে প্রতিযোগিতা করে কেউ নকলে ! কারোরটা ন্যায়ে, কারোটা অন্যায়ে ।
তবে হিংসা- জোর, বা ত্যাগ-দয়া-ক্ষমা দিয়ে ও জয়ী হওয়া যায় . দু’টোরই ভুরি-ভুরি উদাহরণ বিশ্বে আছে ; মানুষ প্রথমটা নিতে বাদ্ধ হয় চাপে পড়ে ,পরেরটা হৃদয় থেকে নেয়। খাঁটী উদাহরণ ধর্মের বেলায় ঘটেছে !
তবে নকল থামে নাই বা কেহ থামাতে পারবে না ! যতই অন্তর্রাষ্টীয় পেটেণ্ট করা হোক না কেন ? এটা মানবের স্বভাব জাত, এটাই দ্বন্ব !
তবে চেষ্টা হওয়া উচিত- পুকুর চুরি না হয় ! একদম বুবহু নকল না হয় !
এক কম্পানি তার নিজের দ্রব্য অন্য কোম্পানি (বুবহু) নকল করে নিজের নামে  লেবেল এঁটে চালাচ্ছে !
প্রততিটি সাইন্সসের আবিষ্কার শুরুটা নকল করে আরো সুন্দর করে আগে বেড়েছে ।
পাথরের টুকরো হাতিয়ার আদিতে হাতে ছুড়ে মারত, পরে- বেলিস্টিক মিশাইল অস্ত্রে পরিণত হয়েছে ।
আগের বিদ্বানদের লেখা থেকে অধুনা লেখার জন্ম . আগের সূত্র ধরে প্রতি কাজে গবেষণার সূত্রের জন্ম .এক লেখক অপরের কাহিনী স্মরণ করে নিজের আঙিনায় লিখছে, আগে ও স্বতঃ ভাবনায় চলতে থাকবে, বন্দ হওয়ার নয় !
তবে কতৃপক্ষ বলতে পারেন (আমার মত) একবার একটা মাত্র কবিতা শুধু বাংলায় আসরে প্রকাশ করতে পারেন, তাহাতে সকলের পড়তে সুবিধা .
শেষে বলব, সব ব্যবস্থা সুষ্ঠু চালাতে হলে একটা নিয়ম থাকা ভাল নিয়মটা অনেকের ভাল নাও লাগতে পারে তবু সর্বহিতে যাহা মঙ্গল সেই নিয়ম মানলে সংস্থা চলতে পারে .
আর পরিচালক মণ্ডলী বিজ্ঞ, না বুঝে কোন স্টেপ নেবেন না, দৃঢ় বিশ্বাস ।
সুধীগণে প্রণাম. শ্রদ্ধা, ভালবাসা জানাই , ধন্যবাদ ।