কবি ,সুপ্রিয়া চৌধুরী , (দেবাবৃতা কবি) , একজন শিক্ষিকা , ১০ মাসকাল আসরে আছেন, জন্মস্থান ভারত । ১১৩ টি কাব্য প্রকাশ করেছেন । তাঁর বেশীর্ভাগ লেখা জীবনবোধ ও মানবতাধর্মী , তাঁর কাব্য “বয়স শুধুই সংখ্যা”-- নিয়ে আলোচনা করতে লোভ হল ।


"দুঃখ কেন বাপু তোমার
বয়স ছুঁলে ষাট ?"
ধন্যি হল কবির ভাবনা, অমৃত কথায় , এমনটা কয়জন জীবনে ভাবতে পারে !!
আমাদের বড় দুর্বলতা বয়সকে নিয়ে , বয়স সে তো বসে থাকে না , দিন যায়, মাস- বছর যায় । করেছ একাগ্রে কর্তব্য । ছেলে মেয়েরা যার যার পায়ে দাঁড়িয়ে - এখন চিন্তা কোথায় ? “দিনরাত তো খাটলে কতই / এবার বুঝি একা !”
সবই তো জীবনে করলে, খুব খাটলে, আগের বংশজদের নিয়ে ,এখন তো একটু জীবনে মুক্ত হও । সাংসারিক চিন্তা ছেড়ে নিজেকে নিয়ে ভাব ! যদিও সব পাখী বাসা ছেড়ে উড়ে গেছে, যার- যার জায়গায় ,এখন শূন্যবাসা ! তবু ভেব না এটাই আধুনিক যাগতিক নিয়ম !
এখনো জীবনে করার অনেক বাকি আছে , এই তো সুযোগ, কত্ত কিছু করার আছে নিজেকে তৈরী কর । হারিও না অমূল্য মানব জীবন অবহেলায় ।
বয়সটা মাত্র সংখ্যা তার গতি পথের !
"ছয় আর ষাটে তফাত কতই
শূন্য ছেড়ে দিলে ?"
সর্বশেষ এ অমৃত বাণী ষাট এর শূণ্যটাই বাদ দাও হয়ে যাবে ছয় ! একবার ছয়কে নিয়ে- মেনে বয়স- আনন্দে মেতে ওঠ, এখনো বাৎসল্য ভরা জীবন হাতেরমুঠোয় আছে , একটু আনন্দে মেতে থাকি বাকি জীবন ।
হৃদয় স্পর্শী কথামালা !!
সুন্দর , বিদ্যতায় ভরা ছন্দকাব্য ।
অশেষ শুভকামনা সুন্দর “জীবন দর্শন” ভাল থাকুন আরো লিখুন , মানবতা জাগুক ।