যুগটা ছিল পরাধীন ,
যার রাজ্যে সূর্যডোবে না !
সেথা, স্বাভিমানে বাঁচা যায় না ,
আপন স্বাধীন সত্ত্বা, মতামত মেনে চলা
সেখানে, দেশের গৌরব নিয়ে কিছু বলা ,
কী সংঘাতিক অপরাধ ছিল সে যুগে ।
তবু কবি হননি নিথর -
রেখে ,দেশের সংস্কার, সুনীতি অভিমান ,
কবি, দেশবাসী তরে গেয়ে গেছেন জয়গান
অশেষ দুঃখ-কষ্ট-গ্লানি ভুগে-ভুগে ।

বাংলাকে ভালোবেসে, জল-জন-মাটি
বার বার দিয়েছেন শিক্ষার বাণী
দেশের বড়ো পরিচয় , সংস্কার ও শিক্ষা
জীবনে করোনা তার উপেক্ষা ,
জ্ঞানে হয় জীবন সুষ্ঠু-সুন্দর- পরিপাটি
তোমরা হও, মাতৃভাষায় শিক্ষায় খাঁটি ।

বহুমুখী প্রতিভায় ধনী, মানবিক ধর্মে নিপুন
আজ শ্রাবণধারা বর্ষে দেখি
তাঁর দেওয়া মানব কল্যাণ গুণ ।
(০৭-০৮-২০২২)
(২৫-বৈশাখ -১২৬৮----২২-শ্রাবণ-১৩৪৮)
বাইশে শ্রাবণ-(কবিগুরুর মহা প্রয়াণ দিবসে তাঁর প্রতি সশ্রদ্ধ প্রণাম ।