অনেক বিজ্ঞের অনেক কথা ,
মরমে পাই আশাতীত ব্যথা !
“কাব্য লেখায় ভরে না পেট”।
-উদর কী ভরায় ইন্টারনেট ?


-বাইকে চড়ে, খেলে হাওয়া -
পূরণ হয় না, নাওয়া খাওয়া ।
-চালিলে ফোন, যখন তখন -
ভুঁড়ি ভরে না, মনের মতন ।


-দেখা, টিভির শো, বা সিনেমা ,
এটা কী উপায় ? খিদে কমা !
-সারাদিন দিলে , খেলার তরে -
খাবার মেলে না, পেট পুরে ।


কোনটা ভাল, কোনটা মন্দ ,
মনেতে জট্ , বিচার- দ্বন্দ্ব !
কার যে চমক্, -দাম বেশী ?
মথুরা, গয়া, অথবা কাশী !
-সারিলে কাজ, তীর্থ পরিক্রমা ,
দূর ভাগে কী- খিদের জমা ?
“যতো দোষ নন্দ ঘোষ”,
মিছামিছি, কেন কাব্যের দোষ ?


(ইং-০৫-১২-২০১৭)